মোবাইল অ্যাপস ব্যবহার করে ব্যাংকের সেবা সহজিকরণ

ধারণার শিরোনাম: আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক মোবাইল অ্যাপস

সেবাটি বর্তমানে কিভাবে দেয়া হয়?

বর্তমানে ব্যাংকের সদস্যদের সংশ্লিষ্ট শাখায় সরাসরি উপস্থিতির মাধ্যমে ব্যাংকের প্রদত্ত সেবাসমূহ সম্পর্কে অবগত হতে হয়। এছাড়াও ফোন এবং ওয়েবসাইটের মাধ্যমে গ্রাহকরা ব্যাংকের শাখা সমূহ সম্পর্কে জানতে পারেন।

সেবা প্রদান করার ক্ষেত্রে/প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান সমস্যা:

১। কোভিড-১৯ ভাইরাসজনিত কারণে বর্তমানে গ্রাহকদের সরাসরি উপস্থিতি কমে যাওয়ায় কোন কোন ক্ষেত্রে ব্যাংকের ঋণ কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।
২। ঋণ নেয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য, ডকুমেন্ট এবং ঋণগ্রহীতার এলিজিবিলিটি জানার জন্য শাখায় স্ব-শরীরে উপস্থিত হতে হয়।
৩। ব্যাংকের সিটিজেন চার্টারঃ অনুযায়ী সেবা প্রদানে দীর্ঘসূত্রিতা।
৪। ব্যাংকের চালুকৃত নতুন সেবা সম্পর্কে গ্রাহকদের অবগত করতে না পারা।

সমস্যার মূল কারণ:

কোভিড-১৯ ভাইরাসজনিত মহামারীর কারণে সামাজিক দূরত্ব নিশ্চিত করে গ্রাহক কর্তৃক ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করতে না পারা। ব্যাংক কর্তৃক প্রদত্ত সেবা সমূহের তথ্য সহজলভ্য না হওয়া। ব্যাংক কর্তৃক প্রদত্ত সেবা সমূহের তথ্য সহজলভ্য না হওয়া। বিভিন্ন কার্যক্রম সমূহ, যেমন- নতুন ঋণ নেওয়া, বিভিন্ন সেবা সমূহ সম্পর্কে গ্রাহকদের তাৎক্ষণিকভাবে অবহিত হতে না পারা।

সমস্যার কারণে সেবা গ্রহিতাদের ভোগান্তি:

ঋণ পাওয়ার যোগ্য কিনা তা গ্রাহক কর্তৃক তাৎক্ষণিকভাবে যাচাই করতে না পারা। ব্যাংকের প্রদত্ত হালনাগাদ সেবা সমূহ সম্পর্কে Up to date না থাকার কারণে কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হওয়া। ঋণ নেয়ার প্রক্রিয়া/পদ্ধতি প্রয়োজনীয় ডকুমেন্ট এর তথ্য সর্বোপরি গ্রাহক ঋণ পাওয়ার যোগ্য কিনা তা জানার জন্য স্ব-শরীরে শাখায় উপস্থিত হতে হওয়া।

সমস্যা তার কারণ সম্পর্কে বিবৃতিঃ (Where, who, how much, what and why?):

বর্তমানে ব্যাংকের সদস্যদের সংশ্লিষ্ট শাখায় সরাসরি উপস্থিতির মাধ্যমে ব্যাংকের প্রদত্ত সেবাসমূহ সম্পর্কে অবগত হতে হয়। কোভিড-১৯ ভাইরাসজনিত মহামারীর কারণে সামাজিক দূরত্ব নিশ্চিত করে গ্রাহক কর্তৃক ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করা প্রযোজন। এছাড়া ঋণ নেয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য, ডকুমেন্ট এবং ঋণগ্রহীতার এলিজিবিলিটি জানার জন্য গ্রাহকদের শাখায় স্ব-শরীরে উপস্থিত হতে হয়। ব্যাংকের চালুকৃত নতুন সেবা সম্পর্কে গ্রাহকদের অবগত করতে না পারা। ব্যাংক কর্তৃক প্রদত্ত সেবা সমূহের তথ্য সহজলভ্য না হওয়ায় ব্যাংকের বিভিন্ন কার্যক্রম সমূহ, যেমন- নতুন ঋণ নেওয়া, বিভিন্ন সেবা সমূহ সম্পর্কে গ্রাহকদের তাৎক্ষণিকভাবে অবহিত করা সম্ভব হচ্ছে না।

সমস্যার ভুক্তভোগী কারা?

ব্যাংকের সকল গ্রাহক যথা বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সকল সদস্য-সদস্যা।

সমস্যা সমাধানে প্রদত্ত আইডিয়াটির শিরোনামঃ

AVUB তথ্য কনিকা মোবাইল অ্যাপসের মাধ্যমে ব্যাংকের সেবা সহজিকরণ।

সমাধান প্রক্রিয়া:

ক) ব্যাংকের প্রয়োজনীয় তথ্য সমৃদ্ধ মোবাইল অ্যাপস প্রস্তুত করন।

খ) নতুন প্রসেস ম্যাপঃ

  • গুগল প্লে-স্টোর থেকে প্রস্তুতকৃত মোবাইল অ্যাপসটি ফ্রী ডাউনলোড করা যাবে,
    প্রাথমিকভাবে মোবাইল অ্যাপসটির ব্যবহারকারী তিন ধরনের, যথা-
    • নন রেজিস্টার ব্যবহারকারী:
      • যে কেই গুগল প্লে-স্টোর থেকে মোবাইল অ্যাপসটি ফ্রী ডাউনলোড করে কোন ধরনের রেজিষ্টেশন ছাড়াই ব্যাংকের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবগত হতে পারবেন।
      • দেশব্যাপী বিস্তৃত ব্যাংকের বিভিন্ন কার্যালয়র ঠিকানা সম্পর্কে জানতে পারবেন।
      • ব্যাংকের ঋণ প্রোডাক্ট অনুযায়ী ঋণ আবেদনের যোগ্যতা যাচাই করতে পারবেন
      • ব্যাংক সম্পর্কে মতামত প্রদান এবং জিজ্ঞাসা দাখিল করতে পারবেন
      • ব্যাংকের শাখা ও আঞ্চলিক কার্যালয়ের লোকেশন ট্র্যাক করতে পারবে
    • রেজিস্টার্ড ব্যবহারকারী:
      • ব্যাংকের শেয়ার রেজিঃ নম্বর, বাহিনীর স্মার্ট নম্বর, মোবাইল নম্বর এবং জাতীয় পরিচয় পত্র নম্বরের ভিত্তিতে রেজিস্টার ব্যবহারকারী হওয়া যাবে
      • ননরেজিস্টার্ড ব্যবহারকারী যে সকল ফিচার পাবেন তা সহ নিম্নোক্ত ফিচারসমূহ থাকতে পারে:
        ব্যাংকের শেয়ারহোল্ডারগন তাদের নিজ নিজ শেয়ার রেজিঃ নম্বর ব্যবহার করে শেয়ারহোল্ডিং ব্যালেন্স সম্পর্কে জানতে পারবেন
      • ইতোপূর্বে ব্যাংক হতে ঋণ গ্রহন করে থাকলে তার প্রয়োজনীয় তথ্য এন্ট্রি সাপেক্ষে কিস্তি পরিশোধের সিডিইল প্রস্তুত করতে এবং সংরক্ষন করতে পারবেন
      • কিস্তি পরিশোধের তথ্য সংরক্ষন এবং এ সংক্রান্ত রিপোর্ট দেখতে পারবেন
      • সংশ্লিস্ট শাখা ব্যবস্থাপকের সাথে সংযুক্ত থেকে ঋণ সংক্রান্ত প্রয়োজনীয় দিক নির্দেশনা গ্রহন করতে পারবেন
    • ব্যাংকের ব্যবহারকারী:

শাখা ব্যবস্থাপকগন তার শাখার আওতাধীন ঋণ গ্রহীতাদের সাথে নিয়মিত যোগাযোগ রেখে ঋণ সংক্রান্ত বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করত পারবেন।

গ) উদ্যোগটির মধ্যে নতুনত্ব কি?

  • ব্যাংকের গ্রাহকদের দ্রুততম সময়ে গ্রাহকের ব্যাংকিং সেবা প্রদান।
  • ব্যাংকের বিভিন্ন সেবা সমূহ খুব সহজে গ্রাহকদের নিকট উপস্থাপন।
  • ব্যাংকের গ্রাহকদের তথ্য প্রযুক্তির আওতায় আনয়ন।
  • গ্রাহকদের চাহিদা /মতামত সম্পর্কে অবগত হওয়া।

ঘ) উদ্যোগটি বাস্তবায়ন করার জন্য নতুন কী কী হার্ডওয়্যার / সরঞ্জামাদি / অবকাঠামো লাগবে?

  • ব্যাংকের শাখাসমূহে ইতোমধ্যে সরবরাহকৃত কম্পিউটার সামগী ব্যবহার করেই উদ্যোগটি বাস্তবায়ন করা যাবে। ফলে নতুন ভাবে কোন হার্ডওয়্যার বা সরঞ্জামাদি ক্রয়ের প্রয়োজন নেই।

ঙ) উদ্যোগটি বাস্তবায়ন করার জন্য নতুন কী কী ব্যাকগ্রাউন্ড ওয়ার্ক করতে হবে

  • ব্যাংকের প্রয়োজনীয় তথ্য সমৃদ্ধ মোবাইল অ্যাপস প্রস্তুতকরন

প্রত্যাশিত ফলাফল (TCV)

সময়খরচযাতায়াত
আইডিয়া বাস্তবায়নের আগে২দিন২০০২ বার
আইডিয়া বাস্তবায়নের পরে
আইডিয়া বাস্তবায়নের ফলে সেবা গ্রহিতার প্রত্যাশিত বেনিফিট২ দিন২০০২ বার

রিসোর্স ম্যাপঃ

প্রয়োজনীয় সম্পদকোথা হতে পাওয়া যাবে?
খাতবিবরণপ্রয়োজনীয় অর্থনিজস্ব
জনবলবর্তমানপ্রয়োজন নাইনিজস্ব
বস্তুগতভেন্ডর কর্তৃক মোবাইল অ্যাপস প্রস্তুতকরন১ লক্ষ (প্রাক্কলিত)নিজস্ব
অন্যান্যGoogle Play Store Charge২,৫০০/-নিজস্ব
প্রয়োজনীয় মোট  অর্থ১,০২,৫০০/- 

বাস্তবায়ন ও পরিচালন ব্যয়:

  •  ব্যাংকের নিজস্ব অবকাঠামো ও জনবল ব্যবহার করে উদ্ভাবনী ধারনাটি বাস্তবায়ন করা হচ্ছে।
  •  প্রস্তুতকৃত অ্যাপসটি গুগল প্লে-স্টোরে আপলোডের জন্য নির্ধারিত ফি প্রয়োজন হবে।

বাস্তবায়ন সময়কাল:

  •  মার্চ ২০২২ এর মধ্যে উদ্ভাবনী ধারনাটি পরিপূর্ণভাবে বাস্তবায়নের জন্য কাজ চলমান রয়েছে।

সুবিধাভোগীর ব্যয়:

অনলাইন কর্মী ব্যবস্থাপনা সিস্টেম সফটওয়্যারটি ব্যবহারের জন্য সুবিধাভোগীর কোন ব্যয় নেই, তবে ব্যবহারকারীর মেবাইলে ইন্টারনেট থাকতে হবে।

সম্প্রসারণ ও রেপ্লিকেশন:

  • প্রাথমিকভাবে ব্যাংকের প্রধান কার্যালয়ে উদ্ভাবনী ধারনাটি রেপ্লিকেট ও সম্প্রসারণ করা হবে।
  • পরবর্তী সময়ে গুগল প্লে-স্টোরে আপলোডের মাধ্যমে সর্বসাধারণের জন্য উন্মুক্তকরণ করা হবে।

সম্ভাব্য ঝুকি:

প্রযুক্তি নির্ভর যে কোন ধরনের সফটওয়্যার ব্যবহারে প্রযুক্তিগত ঝুকি সর্বদাই বিদ্যমান থাকলেও প্রস্তুতকৃত মোবাইল অ্যাপসটিতে গ্রাহকদের লেনদেন সংক্রান্ত কোন তথ্য না থাকায় তেমন কোন ঝুকি নেই।

Leave a Reply

Your email address will not be published.